হঠাৎ ফেসবুক ডাউন

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ডাউন হয়েছে। বুধবার রাত ১০টার পর থেকে ফেসবুকে লগইন করতে সমস্যা দেখা দিচ্ছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দেয়।

ব্যবহারকারীরা সহজেই ফেসবুকে ঢুকতে পারছেন না। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে ইরর লেখা ভেসে আসছে। কারিগরি সমস্যার জন্যই এই সাইটটিতে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

বাংলাদেশ, ভারত পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কাসহ এশিয়ার একাধিক দেশ যেমন রয়েছে তেমনই আমেরিকা মহাদেশেরও একাধিক দেশে এই সমস্যা দেখা দেয়। এছাড়াও প্রভাব পড়ে আফ্রিকার কয়েকটি দেশেও। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এই সমস্যাগুলো যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপেজুড়ে বেশি হচ্ছে।

প্রথম দিকে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

ওয়েবসাইট ডাউন ডিটেক্টর রিপোর্ট অনুযায়ী, অধিকাংশ লোক এই সাইটে “মোট ব্লক আউট” দেখতে পেয়েছে, এর অর্থ হচ্ছে এটি লোড হবে না। কিন্তু ডাউন হওয়া পৃষ্ঠাটি পুনরায় জীবন্ত করার চেষ্টায় সাইটটিকে রিলোড করার চেষ্টা করছেন অনেকেই। তবে প্রকৃতপক্ষে পৃষ্ঠাটি রিফ্রেশ করলেও সাইটটিতে ঢোকা যাচ্ছে না।

যদিও ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গেছে এবং তা ঠিকও হয়ে গেছে। কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে। তবে এর সঙ্গে হ্যাকিংয়ের কোনো সম্পর্ক নেই।

share this news: