রাসায়নিক প্রয়োগ ঠেকাতে আমবাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ

আমে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের আম বাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে রাজধানী ঢাকার আম ও অন্যান্য ফলের আড়তে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার বন্ধে একটি পর্যবেক্ষণ দল গঠন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

এছাড়াও, পুলিশের আইজি, র‌্যাবের মহাপরিচালক ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) চেয়ারম্যানকে এ আদেশ বাস্তবায়ন করে আগামী ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বিত বেঞ্চ আজ (৯ এপ্রিল) এই আদেশ দেন।

শুনানিতে এইচআরপিবি’র আইনজীবী মনজিল মোরসেদ আদালতের উদ্দেশ্যে বলেন, ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে এবং এ কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের প্রতি বিভিন্ন নির্দেশনা জারি করেছিলেন হাইকোর্ট। কিন্তু, তা সত্ত্বেও ফলে বিশেষ করে আমের মৌসুমে কিছু অসাধু ব্যবসায়ী ক্ষতিকর রাসায়নিক দ্রব্য প্রয়োগ করে আসছেন বলে অভিযোগ পাওয়া যায়।

ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ বন্ধে প্রয়োজনীয় আদেশ জারি করতেও হাইকোর্টের কাছে আবেদন জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *