ভারতে লোকসভা নির্বাচন; চলছে ভোটগ্রহণ

আজ থেকে শুরু হল সপ্তদশ লোকসভা নির্বাচন। নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ শুরু চলছে। ১৮টি রাজ্যের ৯১ টি কেন্দ্রে ভোট । কড়া নিরাপত্তার মধ্যে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আজ ২০ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১ আসনে পছন্দের প্রার্থী নির্বাচনে ভোট দিচ্ছেন ভোটাররা।

লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ ও সিকিমে বিধানসভার ভোটগ্রহণ হবে আজ। এ ছাড়া ওডিশা রাজ্যের কিছু আসনে বিধানসভার ভোট হচ্ছে।

আজ যেসব রাজ্যে সব আসনে ভোট হচ্ছে সেগুলো হলো- অন্ধ্র প্রদেশে, তেলেঙ্গানা, উত্তরাখন্ড, সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, আন্দামান ও নিকোবর এবং লাক্ষা দ্বীপ।

পশ্চিমবঙ্গের মোট ৪২ আসনের মধ্যে আজ ভোট হবে মাত্র দুটি আসন- কোচবিহার ও আলিপুরদুয়ারে। এছাড়া ভোট অনুষ্ঠিত হচ্ছে আসামের ১৪ আসনের পাঁচটি এবং বিহারের ৪০ আসনের চারটিতে। তাছাড়া জম্মু-কাশ্মীরে ছয়টি আসনের দুটি, মণিপুরের দুটির একটি  এবং ত্রিপুরার দুটি আসনের একটিতে ভোট হচ্ছে।

ভারতের পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভার আসনসংখ্যা ৫৪৩টি। সরকার গঠন করতে হলে অন্তত ২৭২টি আসন পেতে হবে একটি দলকে।

এবার সপ্তদশ লোকসভা নির্বাচনে সাত দফায় প্রায় ৯০ কোটি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৯০ কোটি ভোটারের এই নির্বাচনকে বলা হচ্ছে বিশ্বের ইতিহাসে সর্ববৃহৎ নির্বাচন।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ হবে- ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে। ভোটের ফল জানা যাবে ২৩ মে।

এর আগে ২০১৪ সালের ষোড়শ লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ব্যাপক বিজয়ের মাধ্যমে ক্ষমতায় এসেছিল। এবারও বিভিন্ন জনমত জরিপে মোদীর দলের এগিয়ে থাকার কথা বলা হচ্ছে। তবে রাজ্যের ফলাফলে প্রভাবশালী আঞ্চলিক দলগুলোও ভোটের মোড় ঘুরিয়ে দিতে পারে।

এবার মোদির বিজেপির সঙ্গে মূল লড়াই হবে সবচেয়ে পুরাতন দল ভারতীয় কংগ্রেসের, যার নেতৃত্বে রয়েছেন রাহুল গান্ধী।

২০১৪ সালের নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। যার মধ্যে ২৮২ আসন জিতে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছিল বিজেপি। কংগ্রেস জিতেছিল মাত্র ৪৪ আসনে।

 

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *