অভ্যুত্থানের পর সুদানে সামরিক নেতার পদত্যাগ

অভ্যুত্থানের মাধ্যমে দীর্ঘদিনের শাসক ওমর আল বসিরকে ক্ষমতাচ্যুত করার এক দিনের মাথায় পদত্যাগ করেছেন সুদানের সামরিক কাউন্সিলের প্রধান। ওমর আল বসিরের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে তার বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত থাকায় শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দেন। নিজের উত্তরসূরি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেলরহমান বুরহানের নাম ঘোষণা করেছেন তিনি। অভ্যুত্থানের পর সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে দুই বছর ক্ষমতায় থাকার পর নির্বাচন দেবেন তারা।

জ্বালানি ও রুটির দাম বৃদ্ধির এক সরকারি ঘোষণাকে কেন্দ্র করে গত বছরের ডিসেম্বরে সুদানে বিক্ষোভ শুরু হয়। ১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরাতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন বিক্ষোভকারীরা। তবে সেনাবাহিনী দৃশ্যত প্রেসিডেন্টের পক্ষে থাকায় সম্প্রতি দাবি আদায় না হওয়া পর্যন্ত সেনাসদরের সামনে অবস্থানের ঘোষণা দেন আন্দোলনকারীরা। এরমধ্যেই বৃহস্পতিবার সেনা অভ্যুত্থানের খবর আসে। ওই অভ্যুত্থানের নেতৃত্ব দেন সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ। তবে তাকেও বসিরের ঘনিষ্ঠ আখ্যা দিয়ে রাজপথে অবস্থান ধরে রাখে বিক্ষোভকারীরা। উদ্ভূত পরিস্তিতে পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।

২০০০ সালে দারফুরে সংঘাতের সময়ে সুদানের সামরিক গোয়েন্দা শাখার প্রধান নি

যুক্ত হন আওয়াদ ইবনে আউফ। ২০০৭ সালে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

আউফের পদত্যাগকে নিজেদের বিজয় আখ্যা দিয়েছেন সুদানের বিক্ষোভের নেতৃত্ব দেওয়া সংগঠন সুদানের পেশাজীবী সংস্থা। সেনাবাহিনী দুই বছর ক্ষমতায় থাকার ঘোষণা দিলেও বিক্ষোভকারীরা বেসামরিক শাসনের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *