বিশ্বকাপের আগে দুঃসংবাদ পেল পাকিস্তান

ওয়ানডেতে সর্বশেষ বৈশ্বিক শিরোপাটা এখন পাকিস্তানের কাছেই আছে। চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পরও এ বিশ্বকাপে পাকিস্তানকে কেউ গোনায় ধরছে না। সবাইকে দেখিয়ে দেওয়ার প্রত্যয় তাই পাকিস্তানের মধ্যে। কিন্তু সে স্বপ্ন যে ধাক্কা খেতে বসেছে। বিশ্বকাপের আগে ইংল্যান্ড সফরে দলের মূল স্পিন ভরসাকেই পাচ্ছে না পাকিস্তান। অসুস্থ হয়ে দল থেকে ছিটকে গেছেন লেগ স্পিনার শাদাব খান।

গত চ্যাম্পিয়নস ট্রফিতে সর্বশেষ দল হিসেবে জায়গা পেয়েছিল পাকিস্তান। ফেবারিটের তালিকায় তাই কোনোভাবেই জায়গা করতে পারেনি তারা। কিন্তু সব হিসাব–নিকাশ উল্টে দিয়ে সেই পাকিস্তানই হয়েছে চ্যাম্পিয়ন। এবারও তেমন কিছু করে দেখাতে পারে পাকিস্তান। তবে চ্যাম্পিয়নস ট্রফি জয়ে অবদান রাখা মোহাম্মদ আমিরকে বিশ্বকাপে নিচ্ছে না তারা। অভিজ্ঞ লেগ স্পিনার ইয়াসির শাহকেও বাদ দেওয়া হয়েছে বিশ্বকাপ দল থেকে। লেগ স্পিনার হিসেবে তরুণ শাদাবকে পছন্দ পাকিস্তানের। লেগ স্পিন, গুগলির সঙ্গে ফিল্ডিংয়েও দুর্দান্ত হওয়াতে ইয়াসিরের চেয়ে অনেক এগিয়ে গেছেন শাদাব।

বিশ্বকাপের আগে ইংল্যান্ড সফরটা ছোটখাটো একটা পরীক্ষা বলেই মানছে পাকিস্তান। বিশ্বকাপের আগে আরেকবার সুযোগ দিতে মোহাম্মদ আমিরকে সে সফরে নেওয়া হয়েছে এ কারণেই। ৫ থেকে ১৯ মের এই সফরের পরিকল্পনায় এখন পেস নয় স্পিন নিয়েই ভাবতে হবে পাকিস্তানকে। ভাইরাস সংক্রমণের কারণে এখন চিকিৎসা নিয়েই ব্যস্ত থাকতে হবে শাদাবকে। একটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডের জন্য পাকিস্তান দলে যে আর কোনো পরিপূর্ণ স্পিনার নেই। দলে প্রচুর স্পিনিং অলরাউন্ডার আছে। কিন্তু তারা সবাই অর্থোডক্স বা অফ স্পিনার।

বিশ্বকাপের আগে শাদাবকে ফিরে পেতে এখনই ইংল্যান্ডের বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ৩১ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ শুরু হবে পাকিস্তানের। তবে বিশ্বকাপের দলে পরিবর্তন আনার শেষ সময় ২৩ মে।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *