উচ্চ রক্তচাপ কমায় যেসব ফল

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এটি নিয়ন্ত্রণে না থাকলে শরীরে নানা ধরনের জটিলতা দেখা দেয়। এ কারণে চিকিৎসকরা উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের এটি নিয়ন্ত্রণে রাখতে খাদ্যাভাস ও জীবনযাপন পদ্ধতি পরিমিত রাখার ব্যাপারে পরামর্শ দেন। বিশেষজ্ঞদের মতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

তারা বলছেন, গরমের এই সময় নানা মৌসুমি ফল উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখতে পারে। যেমন-

১. তরমুজে থাকা লাইসোপিন হৎপিণ্ডের জন্য দারুণ উপকারী।এটি বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টেরও দারুণ উৎস। তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

২. কিউই ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ রয়েছে। এতে থাকা ফাইবার হজমশক্তি বাড়ায়। সেই সঙ্গে ওজন কমাতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বক ভাল রাখে। গবেষণায় দেখা গেছে, দিনে ৩ টি করে কিউই ফল খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৩. কলা সারাবছরই পাওয়া যায়। উচ্চ রক্তচাপ কমানোর ক্ষেত্রে এই ফলটিকে সেরা ভাবা হয়। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম এবং খুব অল্প পরমাণে সোডিয়াম থাকে।

৪. স্ট্রবেরীতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং হৃদরোগের জন্য উপকারী ফ্যাটি অ্যাসিড আছে। এছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৫. আম শুধু খেতেই সুস্বাদু নয়, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও এটি দারুণ কার্যকরী। প্রতি ১০০ গ্রাম আমে ১৬৮ মিলিগ্রাম পটাশিয়াম পাওয়া যায়। প্রচণ্ড গরমের সময় উচ্চ রক্তচাপ কমাতে কাঁচা আমের জুস করে খেতে পারেন। সূত্র: এনডিটিভি

share this news:
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com