নিরাপত্তা ইস্যুতে আবারও কাঠগড়ায় ফেসবুক সিইও

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের (সিইও) মার্ক জাকারবার্গকে জবাবদিহিতার আওতায় আনার কথা ভাবছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)।

ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অব্যবস্থাপনা নিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের নেতৃত্ব নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে।

সম্প্রতি ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এসেছে, তথ্য ফাঁসের বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে মার্ক জাকারবার্গকে জবাবদিহিতার কথা ভাবছে (এফটিসি)।

তথ্য ব্যবস্থাপনায় ত্রুটি বিষয়ে ফেসবুক এবং এফটিসির মধ্যে আলোচনায় সিইওকে ব্যক্তিগতভাবে জবাবদিহিতার সম্মুখীন করার ইঙ্গিত দেয়া হয়। ফেসবুকের সিংহভাগ শেয়ার নিয়ন্ত্রণ করছেন জাকারবার্গ এবং ২০০৪ সালে প্রতিষ্ঠানটির একেবারে শুরুর দিক থেকেই তিনি এর পরিচালনার দায়িত্বে রয়েছেন।

গত বছর ক্যামব্রিজ কেলেঙ্কারী প্রকাশ হয়ে যাওয়ার পরই ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু করে এফটিসি। রাজনৈতিক পরামর্শক ও তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ৮ কোটি ৭০ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করে নিয়েছে এমন তথ্য ফাঁস হওয়ার পর তীব্র সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি।

বর্তমানে বিশ্বব্যাপী ২৩০ কোটি গ্রাহক রয়েছে ফেসবুকের। যদিও ওয়াশিংটন পোস্টের এ প্রতিবেদনের বিষয়ে এফটিসি বা ফেসবুক কোনো পক্ষই মন্তব্য করেনি।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *