মধ্যপ্রাচ্যে লক্ষাধিক মার্কিন সেনা পাঠানোর খবর `ভুয়া’ বললেন ট্রাম্প

ইরান হামলা ঠেকাতে মার্কিন কর্মকর্তারা মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা মোতায়েনের পরিকল্পনা করছে বলে স্থানীয় সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় যে খবর বেরিয়েছিলো তা প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি একে ‘ভুয়া খবর’ হিসেবে উল্লেখ করেছেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আমি মনে করি এটা ভুয়া সংবাদ। ঠিক আছে? কিন্তু আমাদের এমন কোনো পরিকল্পনা নেই। আশা করছি, এমন কোনো পরিকল্পনা আমাদের করতেও হবে না। আর আমরা যদি তা করি, তাহলে এর চেয়ে অনেক বেশি সৈন্য আমরা পাঠাব।’

বুধবার ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে দ্য টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শ্যানন শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ইরান সংক্রান্ত এক পরিকল্পনা হস্তান্তর করেছেন। ওই পরিকল্পনায় ইরানের হামলা ঠেকাতে ও পরমাণু কর্মসূচি জোরদারের বিষয়টি প্রতিহত করতে মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সেনা পাঠানোর প্রস্তাব অন্তর্ভুক্ত রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে টাইমস জানায়, ওই পরিকল্পনায় ইরানে হামলা চালানোর কোনো কথা নেই। কেননা ইরানে হামলা চালাতে হলে আরো অনেক বেশি সেনার প্রয়োজন হবে। মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের উপস্থিতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে। এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড অঞ্চলে (সেন্টকম) বোমারু বিমানবাহী রণতরি ইউএসএস আব্রাহাম লিংকন মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। মূলত, ইরানের উসকানিমূলক আচরণ ও হুমকির পাল্টা জবাব হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বোল্টন।

share this news:
WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com