বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচের রেকর্ড ইংল্যান্ড বিশ্বকাপে

এবারের বিশ্বকাপে বৃষ্টি ঝামেলা করবে সেটা অনুমেয়ই ছিল। তবে শুরুর বারো দিনের মধ্যেই তিনটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ার নতুন রেকর্ড করলো এবারের ক্রিকেট বিশ্বকাপ। এখন পর্যন্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে তিনটি ম্যাচ, আগের কোন আসরে এতগুলো ম্যাচ বৃষ্টিতে পন্ড হয়নি।

এবারের বিশ্বকাপের প্রথমবারের মত পন্ড হয়েছিল পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ। এরপর গত দুদিনে টানা দুটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টির বাঁধায়। এরমধ্যে ভেসেছে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচটিও, যা নিয়ে দারুন আফসোস ক্রিকেটার সমর্থকদের মাঝে। সামনে যে আরো বেশ কিছু ম্যাচ বৃষ্টিতে ভেসে যেতে পারে, আবহাওয়ার পূর্বাভাস দেখে সেটা আর বলার অপেক্ষা রাখেনা।
বৃষ্টির কারণে এর আগে কোনো বিশ্বকাপে এতগুলো ম্যাচ পরিত্যক্ত হয়নি। এর আগে ১৯৯২ ও ২০০৩ আসরে বৃষ্টিতে সমান দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। ১৯৯২ বিশ্বকাপে প্রথমে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ, এরপর ইংল্যান্ড-পাকিস্তানের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। বলে রাখা ভালো সেবারের মত এবারও রাউন্ড রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের একটি ম্যাচ পরিত্যক্ত হয়, প্রতিপক্ষ ছিল উইন্ডিজ। এরপর জিম্বাবুয়ে-পাকিস্তান ম্যাচও ভেসে যায় সেবার বৃষ্টিতে।
তবে এবার আফসোসের কারন হলেও ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ ভেসে যাওয়াটা খুশির কারনই ছিল টাইগার সমর্থকদের জন্য। সেই ম্যাচ পয়েন্ট ভাগ করেই কোয়ার্টার ফাইনালের দুয়ার খুলে যায় টাইগারদের, পরের ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে তারা পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে।
বিশ্বকাপ ইতিহাসের প্রথম বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচ ছিল ১৯৭৯ সালে উইন্ডিজ-শ্রীলঙ্কার ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

বিশ্বকাপ আসরে বৃষ্টি বাঁধায় ভেসে যাওয়া ম্যাচগুলো-

১৯৭৯ : উইন্ডিজ-শ্রীলঙ্কা
১৯৯২ : ভারত-শ্রীলঙ্কা , ইংল্যান্ড-পাকিস্তান
১৯৯৬ : কেনিয়া-জিম্বাবুয়ে
২০০৩ : বাংলাদেশ-উইন্ডিজ , জিম্বাবুয়ে-পাকিস্তান
১৯৯৯ : নিউজিল্যান্ড-জিম্বাবুয়ে
২০১১ : অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা
২০১৫ : বাংলাদেশ-অস্ট্রেলিয়া
২০১৭ (এখন পর্যন্ত) : পাকিস্তান-শ্রীলঙ্কা , উইন্ডিজ-দক্ষিন আফ্রিকা, বাংলাদেশ-শ্রীলঙ্কা

share this news:
WP2FB Auto Publish Powered By : XYZScripts.com