ইথিওপিয়ায় দেহরক্ষীর গুলিতে সেনাপ্রধান নিহত

আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ার সেনাপ্রধান জেনারেল সিয়ারি মেকোনেনকে গুলি করে হত্যা করেছে তারই দেহরক্ষী। রোববার (২৩ জুন) দেশটির প্রধানমন্ত্রীর বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রোববার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর পোশাক পরে লাইভে এসে সেনাপ্রধানের হত্যার খবরটি জানিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আবি আহমেদ।

প্রধানমন্ত্রী জানান, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় আমহারা প্রদেশে সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা চলছিল। সে চেষ্টা প্রতিরোধ করার কারণেই সেনাপ্রধান মেকোনেনকে হত্যা করা হয়েছে। এছাড়া আমহারা প্রদেশের গভর্নরসহ আরও দুই কর্মকর্তাকেও গুলি করে হত্যা করা হয়েছে।

ইথিওপিয়ায় সর্বশেষ নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী আবি আহমেদ ক্ষমতায় আসার পর থেকেই দেশটিতে রাজনৈতিক অস্থিরতা চলছে। এ অস্থিরতা দূর করতে দেশটির নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দলগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা বাতিল ও কারাবন্দীদের মুক্তিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন আবি আহমেদ। তবে এরপরও বন্ধ হয়নি চলমান রাজনৈতিক অস্থিরতা।

এ ঘটনায় দেশটির রাজধানী আদিস আবাবাতে অবস্থানরত মার্কিন কর্মকর্তাদের ঘরেই থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *