বিশ্বের সবচেয়ে সুন্দর পাঁচ সংসদ ভবন

কোনো দেশের গণতন্ত্রের প্রতীক হচ্ছে সে দেশের সংসদ ভবন। জনগণের প্রতিনিধিরাই সেখানে গিয়ে কথা বলার সুযোগ পায়। কিন্তু দৃষ্টিনান্দনিকতা ও স্থাপত্যশৈলির জন্য অনেক দেশের সংসদ ভবনই শুধুমাত্র সাংসদের বাক-বিতণ্ডার জায়গাতে সীমাবদ্ধ না থেকে হয়ে উঠেছে দর্শনীয় স্থান। চলুন দেখে নিই এমনই পাঁচটি দৃষ্টিনন্দন সংসদ ভবন-

পার্লামেন্ট বিল্ডিং, বুদাপেস্ট:

দানিউব নদীর তীরে অবস্থিত হাঙ্গেরির পার্লামেন্ট ভবন। এটি তৈরী করতে ব্যবহার করা হয়েছে ৪ কোটি ইট, ৫ লক্ষ রত্ন এবং ৩৪৩১ ভরি স্বর্ণ।

প্যালেস অফ ওয়েস্টমিনস্টার, লন্ডন:

যুক্তরাজ্যের সংসদ ভবন প্যালেস অফ ওয়েস্টমিনস্টার টেমস নদীর তীরে অবস্থিত। এখানে হাউস অব লর্ডস এবং হাউস অব কমনস এর কার্যক্রম পরিচালিত হয়।

জাতীয় সংসদ ভবন, ঢাকা

বিংশ শতাব্দীর সেরা আর্কিটেক্টদের একজন লুই কানের ডিজাইনে তৈরি বাংলাদেশের সংসদ ভবন। এই ভবনটিকে আধুনিক স্থাপত্যের সর্বোৎকৃষ্ট উদাহরণ হিসেবে দেখা হয়। ২০০ একরের ওপর নির্মিত ভবনটি তৈরি করতে খরচ হয়েছিল ৩.২ কোটি ডলার।

বিহাইভ, ওয়েলিংটন

নিউজিল্যান্ডের পার্লামেন্টের নাম বিহাইভ। বিহাইভের অর্থ হলো মৌচাক। মৌচাকের মতো আকৃতির কারণেই ভবনটির এমন নামকরণ করেছে কিউইরা। ১৯৬৯ সালে এর নির্মান কাজ শুরু হয়। আর শেষ হয় ১৯৮১’তে। ভবনটির উচ্চতা ২৩৬ ফুট।

রাইখস্টাগ, বার্লিন:

রাইখস্ট্যাগ জার্মানির পার্লামেন্ট। ১৮৯৪ সালে এই ভবনটি নির্মান করা হয়। যুদ্ধ, হানাহানি আর ধ্বংসের ইতিহাস পেরিয়ে দুই জার্মানির একত্রিত হওয়ার পর এখানে দ্বিতীয় দফায় সংসদের কার্যক্রম শুরু হয়। শত বছরের পুরনো এই স্থাপনায় পর্যটকরা চাইলেই ঘুরে দেখতে পারেন।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *