নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের তেল বিক্রি বাড়ছে

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুল নাসের হেম্মাতি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তার দেশের তেল রফতানি বাড়ছে। তেহরানের ওপর চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

গত ২২ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার লক্ষ্যে এক বিবৃতিতে  বলেছে, ১ মে হতে ইরানের কাছ থেকে ক্রেতারা কোনো তেল কিনতে পারবে না। যেসব দেশ ইরান থেকে তেল কিনবে তাদেরকে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হেম্মাতি মার্কিন এ প্রচেষ্টাকে নাকচ করে দেন।

হেম্মাতি বুধবার একটি মন্ত্রী পরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ইরান মার্কিন চাপ ও হুমকির বিরুদ্ধে সর্বোচ্চ পর্যায়ের প্রতিরোধ সংগ্রাম চালিয়ে আসছে। ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যাপারে আমেরিকা দাবি করলেও তেল বিক্রির মাত্রা বাড়ছে। এছাড়া, গত সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল খোমেনেয়ীসহ তার দেশের শীর্য পর্যায়ের সামরিক কমান্ডারদের বিরুদ্ধে আমেরিকার প্রতীকী নিষেধাজ্ঞাকে নাকচ করে দিয়েছেন গভর্নর হেম্মাতি।

তিনি বলেন, নিষেধাজ্ঞাকে ব্যবহার করে মার্কিনীদের যা করার দরকার তারা তাই করেছে। কিন্তু এসব নিষেধাজ্ঞা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *