পরিসংখ্যানে ভারত-উইন্ডিজ লড়াই

বিশ্বকাপের ৩৪তম ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় মুখোমুখি হবে প্রাক্তন দুই বিশ্বচ্যাম্পিয়নরা।

চলতি আসরে এখনো পর্যন্ত কোনো ম্যাচে হারেনি ভারত। মাত্র ৫ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে তারা। অন্যদিকে ৬ ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে উইন্ডিজ। সেমিফাইনালের আশা উইন্ডিজদের ফিকে হয়ে গেলে আজ জিতলে টেবিলের আরও উপরে উঠে যাবে বিরাট কোহলির দল। ম্যানচেস্টারে মাঠে নামার আগে চলুন এ দুই দলের মধ্যকার কিছু পরিসংখ্যান জেনে নেই।

ম্যাচের ফলাফল

নিজেদের প্রথম দুটি ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে ভারত। বৃষ্টির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। পরের দুই ম্যাচে পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে জিতে আসরে এখনো পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া।

অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দাপুটে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫ রানে হারে তারা। তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত হলে ১ পয়েন্ট পায় জেসন হোল্ডারের দল। পরের তিন ম্যাচে ইংল্যান্ড, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে টেবিলের তলানিতে ক্যারিবীয়রা।

ওডিআই রেকর্ড

১৯৭৪ সাল থেকে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে আসছে ভারত। এখনো পর্যন্ত ৯৭০ ম্যাচের মধ্যে ৫০৪ ম্যাচে জয়, ৪১৭ ম্যাচে হেরেছে ম্যান ইন ব্লুরা। নয় ম্যাচে ড্র ও বাকি ৪০টিতে কোনো ফল আসেনি। তাদের সাফল্যের পরিমান ৫৪.৪৭ শতাংশ।

অন্যদিকে ভারতের এক বছর আগে থেকে ওডিআই খেলে আসছে ওয়েস্ট ইন্ডিজ। ৮০৪ ম্যাচের মধ্যে ৩৯৩টিতে জয়, ৩৭২ ম্যাচে হেরেছে তারা। দশ ম্যাচে ড্র ও বাকি ২৯টিতে ফল আসেনি। তাদের সাফল্য ৫১.৩৫ শতাংশ।

এছাড়া ১৯৭৯ সালের পর থেকে মোট ১২৬টি ম্যাচ খেলেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। যেখানে ভারত ৫৯ ও ওয়েস্ট ইন্ডিজ ৬২ ম্যাচে জয় পেয়েছে।

বিশ্বকাপে রেকর্ড

১৯৭৫ সালের পর থেকে বিশ্বকাপে মোট ৭৯ ম্যাচ খেলেছে ভারত। সেখানে ৫০ ম্যাচে হার ২৭টিতে হেরেছে তারা। একটি ম্যাচ ড্র ও অপরটিতে কোনো ফল আসেনি। তাদের সাফল্যের পরিমান ৬৪.৭৪ শতাশং।

ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ সালের পর থেকে ম্যাচ খেলেছে ৭৫টি। ৪২ ম্যাচে জয়ের বিপরীতে ৩৩টিতে হেরেছে ক্যারিবীয়রা। বাকি দুটিতে ফল আসেনি।  তাদের সাফল্যের পরিমান ৫৬.০০ শতাশং।

বিশ্বকাপে মুখোমুখি লড়াই

বিশ্বকাপে মোট ৮টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও উইন্ডিজ। এর মধ্যে ভারত ৫টি ও ওয়েস্ট ইন্ডিজ ৩টিতে জয় পেয়েছে। এবারের আসরে অপরাজিত থাকায় আজ ফেবারিট হিসেবেই উইন্ডিজদের ‍মুখোমুখি হবে বিরাট কোহিলর দল।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *