বিশ্বের ৫০টি দেশে মৎস্য ও মৎস্যজাতপণ্য রপ্তানী

মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, বাংলাদেশ বিশ্বের ৫০টি দেশে মৎস্য ও মৎস্যজাতপণ্য রপ্তানী করে ৩ কোটি ৮৪৫ কোটি আয় করেছে । সংসদে সরকারি দলের সদস্য মো. আছলাম হোসেন সওদাগরের প্রশ্নের জবাবে বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, রাশিয়ার দেশসমূহ বাংলাদেশের মৎস্য ও মৎস্যজাতপণ্যের প্রধান আমদানীকারক দেশ।

তিনি বলেন, ২০১৮-১৯ অর্থবছরের গত জুলাই থেকে চলতি বছরের মে পর্যন্ত বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে প্রায় ৬৮ হাজার ৬৫৫ মেট্রিক টন মৎস ও মৎস্যজাতপণ্য রপ্তানী করে প্রায় ৩ হাজার ৮৪৫ কোটি টাকা রাজস্ব আয় করেছে। এরমধ্যে ৩১ হাজার ১৫৮ মেট্রিক টন চিংড়ি রপ্তানী করে ২ হাজার ৯১৬ কোটি টাকা এবং ৩৫ হাজার ১৪৮ মেট্রিক টন ফিনফিস রপ্তানী করে ৮৯৯ কোটি ৩০ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে।

বাংলাদেশ মৎস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ: সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর অপর এক লিখিত প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণীসম্পদ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ২০১৮-১৯ অর্থবছরে মাছের উৎপাদন লক্ষ্যমাত্রা ৪২ লাখ ২০ হাজার মেট্রিক টনের বিপরীতে মোট উৎপাদন হয়েছে ৪২ লাখ ৭৭ হাজার মেট্রিক টন।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *