সাত কলেজের অধিভুক্ত বাতিলের দাবিতে শাহবাগ অবরোধ ঢাবি শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ বাতিলের দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান ও সড়ক অবরোধ করেছে ঢাবি শিক্ষার্থীরা।

আজ দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত শাহবাগ এলাকার সকল সড়ক বন্ধ করে ছাত্র-ছাত্রীরা। অবরোধের কারণে শাহবাগ- সাইন্সল্যাব, শাহবাগ- কাওরান বাজার, শাহবাগ- মতিঝিলসহ ঢাকার প্রধান সড়কে সকল প্রকার যানচলাচল বন্ধ হয়ে যায়। পরে বেলা দুইটায় আজকের মত আন্দোলন স্থগিত করে সড়ক অবরোধ তুলে নেয় তারা।

ঢাবি শিক্ষার্থীরা জানায়, আগামীকাল সকাল ১১টা থেকে ফের আন্দোলনে যাবেন তারা। আন্দোলনের কারণ সম্পর্কে ঢাবির ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী রফিকুল হক বলেন, সাত কলেজের শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রার ভবনে চাপ অতিরিক্ত পড়ে ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশাসনিক কার্যক্রমে বিড়ম্বনা হয়, কলেজসমূহের খাতা মূল্যায়ন কারিকুলাম এর প্রশ্ন প্রণয়নের জন্য আমাদের শিক্ষকরা ব্যস্ত থাকায় ঢাবি শিক্ষার্থীদের উপর অবহেলা করা হচ্ছে। এছাড়াও আন্তর্জাতিক র্যাংকিং এর হিসেবে অধিভুক্ত কলেজগুলোকে গণনা করায় ঢাবি তার ঐতিহ্য ও ইমেজ সংকটে পড়েছে।

এছাড়াও দুই মাসের মধ্যে প্রতি ডিপার্টমেন্ট এর ফলাফল প্রদান, প্রশাসনিক কর্মকাণ্ড সম্পন্ন করতে অটোমেশন পদ্ধতি চালু করা ও বহিরাগত যানবাহন নিয়ন্ত্রণ ও ক্যাম্পাসের অভ্যন্তরে রিক্সা ভাড়া নির্ধারণের জন্য প্রশাসনের কাছে দাবি জানায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *