নাব্যতা সংকটে আছি!

নদীতে নাব্যতা সংকট হলে, নদীর বৈচিত্র্যময় রূপের অঙ্গহানি হতে থাকে, এভাবেই নদী তার নাব্যতা সংকটে প্রাণহীন হয়ে পড়ে, এক সময় নদী তার প্রাণ হারিয়ে বদ্ধ জলাশয়, তার পর যা হবার তাই হয়।

আমরাও এখন জ্ঞানসমুদ্রে নাব্যতা সংকটে আছি! আর সে কারণেই আমরা বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জাতীয় সংগীতের তুলনা করি এ প্রজন্মের অনেক প্রতিভাবানদের কথার সাথে। ডেঙ্গু প্রতিরোধে আমরা কামান ব্যবহারের অবস্থা সৃষ্টি করেছি। জনসাধারণ থেকে শুরু করে দেশের উচ্চ পর্যাযে যে যেভাবে পারছি আলোচনা-সমালোচনায় মেতে উঠেছি।

গত কযেকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটা খবর খুব আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।আমাদের জাতীয় সঙ্গীত ইস্যু। ভারতের জি-বাংলায় সারে গা মা পা’তে গান করে জনপ্রিয়তা পাওয়া বাংলাদেশী তরুণ কণ্ঠশিল্পী মাইনুল আহসান নোবেলের বক্তব্যকে কেন্দ্র করে এটি চাওর হয়েছে।এই নিয়ে জনসাধারণ যে যেভাবে পারছে তাদের মতামত জানাচ্ছে। দাবি উঠেছে জাতীয় সঙ্গীত পরিবর্তনেরও। আবার কেউ এই নিযে দিচ্ছে ভিন্ন মতামত।

এই ইস্যুটি এখানেই থেমে নেই, আমাদের উচ্চ পর্যায়েও টনক নড়েছে। কযেকজন মন্ত্রীও ইতোমধ্যে এই ইস্যুতে বক্তব্য দিয়েছেন।

চলুন এবার আমরা জেনে নেই নোবেলের কি কথার উপর ভিত্তি করে আমরা আজ জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবি জানাচ্ছি-

সম্প্রতি ভাইরাল হওযা একটি লাইভ অনুষ্ঠানে নোবেল বলেন, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে এক্সপ্লেইন করে তারচেয়ে কয়েক হাজার গুণে এক্সপ্লেইন করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা ‘বাংলাদেশ’ গানটি।এতেই ফুঁসে উঠেছে দুই বাংলার জনগণ।পক্ষে-বিপক্ষে আসছে নানান মন্তব্য।

দেশে বর্তমানে ডেঙ্গু ইস্যুতে ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে। তার মধ্যে এই ইস্যুটি অবাক করেছে।

অন্যদিকে ডেঙ্গু ইস্যুতে জনসাধারণের বিরুপ মন্তব্য, মশক নিধন, মশক প্রতিরোধ এবং ডেংগু নিয়ে দায়িত্বশীল লোকদের গালভরা জ্ঞানের কথা।

আমার কথা হচ্ছে কেনো আজ এসব ইস্যুতে সবাই এতো গালবাজী করছে। কথার ফুলঝুড়ি ছড়াচ্ছে। কোনোই বা একজন তরুণ শিল্পীর কথায় আজ জাতীয় সঙ্গীত পরিবর্তনের প্রশ্ন উঠছে? মশা মারতে কামান ব্যবহারের মতো ন্যাক্কারজনক কথা উঠছে?

তাই বলতে হয় – আমরা এখন জ্ঞান সমুদ্রে নাব্যতা সংকটে আছি, এই নাব্যতা সংকট না কাটলে অচিরেই জাতির সামনে মশারা আরো শক্তিশালী হয়ে ঘটাবে আরো বড় সংকট, বড় বিপর্যয়!

লেখক: রূপক সিংহ
সম্পাদক
রূপ বাংলা নিউজ

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *