১৯তম গ্র্যান্ড স্লাম ঘরে তুললেন নাদাল

এবারের ইউএস ওপেনে যেখানে টিনএজারদের দাপুটে বিচরণ সেখানে ব্যতিক্রম স্পেনের রাফায়েল নাদাল। শীর্ষ তারকা সার্বিয়ার নোভাক জকোভিচ ও তৃতীয় বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরার আগেই বিদায় নেন। নারী এককে শিরোপা প্রত্যাশী অভিজ্ঞ সেরেনা উইলিয়ামস হেরেছেন ১৯ বছর বয়সী কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কুর কাছে। সেখানে প্রায় পাঁচ ঘণ্টার কঠিন লড়াই শেষে ৩-২ ব্যবধানে শিরোপা জিতে নেন ৩৩ বছর বয়সী নাদাল।

নিউইয়র্কের আর্থার অ্যাশ স্টেডিয়ামে সোমবার ভোর রাতে ইউএস ওপেনে পুরুষ এককের ফাইনালে মুখোমুখি হন দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদাল ও পঞ্চম বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভ। প্রথম দুই সেট ৭-৫ ও ৬-৩ গেমে জিতে বেশ এগিয়ে যান নাদাল।

এরপর ঘুরে দাঁড়ান ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম জিততে মরিয়া মেদভেদভ। দারুণ নৈপুণ্যে পরের দুই সেট ৫-৭ ও ৪-৬ গেমে জিতে নেন ২৩ বছর বয়সী এই রাশিয়ান। তবে শেষ সেটে নাদালের অভিজ্ঞতার কাছে আর আর পেরে ওঠেননি এই তরুণ। হেরে যান ৬-৪ গেমে। অধরা থেকে যায় গ্র্যান্ড স্লাম জেতার স্বপ্ন। ৩-২ ব্যবধানে শিরোপা জিতে নেন নাদাল।

এ নিয়ে ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্লাম জিতে সুইস তরকা রজার ফেদেরারের খুব কাছে চলে গেলেন নাদাল। ফেদেরারের রেকর্ড ২০টি গ্র্যান্ড স্লাম থেকে মাত্র একটি শিরপা দূরে রয়েছেন তিনি। আর সার্বিয়ার নোভাক জকোভিচের ১৬টি গ্র্যান্ড স্লাম থেকে ৩টি শিরপা বেশি নাদালের।

এটা ইউএস ওপেনে নাদালের চতুর্থ শিরোপা। এছাড়া তিনি ফ্রেঞ্চ ওপেনে ১২টি, উইম্বলডনে ২টি ও অস্ট্রেলিয়ান ওপেনে ১টি শিরোপার দেখা পেয়েছেন।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *