অবশেষে বিলুপ্ত প্রাণীর তালিকায় যুক্ত হলো চায়না প্যাডলফিশ

ইঞ্জিঃ জুবায়ের বিন লিয়াকত

অবশেষে বিলুপ্ত প্রাণীর নামের তালিকায় চায়না প্যাডলফিশেরও স্থায়ী অবস্থান হয়ে গেল। এর মাধ্যমে ৭ মিটার দৈঘ্যের প্রকাণ্ড আকৃতির ও প্রাচীন বিশাল প্রজাটির মাছটির বৈজ্ঞানিক নীতি অনুযায়ী সমাপ্তি ঘটল।
দীর্ঘ-নাকযুক্ত, প্রশস্ত মুখযুক্ত মাছটি একসময় চীনের, ইয়াংৎজি নদীর নোংরা জলে বাস করত, তবে ২০০৩ সাল থেকে এর কোন উপস্থিতি লক্ষ্য করা যায়নি এবং বন্দী অবস্থায়ও কোন উপস্থিতি পাওয়া যায়নি।

প্যাডলফিশ পৃথিবীর অন্যতম প্রাচীন প্রাণী হিসাবে পরিচিত ছিল। ধরা হতো তাদের প্রজাতিগুলি গত ২০০ মিলিয়ন বছর ধরে মূলত অপরিবর্তিত রয়েছে। বিজ্ঞানী কিউই উই ও ইয়াংৎজি রিভার ফিশারিস রিসার্চ ইন্সটিটিউট এর গবেষণা অনুযায়ী ১৯৭০ইং সাল পর্যন্ত বছরে প্রায় ২৫ টন পর্যন্ত এই মাছ ধরা পরত। এবং সর্বশেষ তথ্যানুযায়ী ইয়েবিন থেকে ১১.৫ ফুট দৈঘ্যের ও ৩৫২ পাউন্ড ওজনের একটা মেয়ে মাছ ২৪ জানুয়ারি ২০০৩ইং সালে লিউ লঙ্ঘুয়া নামক একজন জেলের হাতে ধরা পরেছিল। তবে বিজ্ঞানীদের ধারনা অনুযায়ী বছরের বেশি সময় ধরে মাছ ধরা ও আবাস বিভাজনের ফলে তাদের দীর্ঘ বিবর্তনমূলক অধ্যায়ের সমাপ্তি হয়েছে। ধারনা করা হচ্ছে এই মাছের সর্বশেষ প্রজাতিটির সম্ভবত ২০০৫ থেকে ২০১০ সালের মধ্যে মারা গিয়েছিল, নেভাডা বিশ্ব্যবিদ্যালয়ের বিখ্যাত ফিশ বায়োলজিস্ট জেব হোগান বলেছেন “এটা প্রাণী জগতের অনন্য একটা প্রাণীর জন্য বিরাট ক্ষতি যার পুনরুদ্ধারের কোনও আশা নেই”। গবেষকরা ২০২০ সালের মার্চ মাসে টোটাল এনভায়রনমেন্টের বিজ্ঞান বিষয়ক বিজ্ঞপ্তিতে যার বিস্তারিত বিবরণ প্রকাশ করবেন।

 

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *