জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

নভেল করোনাভাইরাসের থাবা সারা দেশে এখনো অব্যাহত রয়েছে। তবে থেমে নেই মানুষের জীবনযাত্রা। জীবিকার প্রয়োজনে বাইরে বের হতেই হচ্ছে। সরকার ঘোষিত দীর্ঘ সাধারণ ছুটির পর এলাকাভিত্তিক লকডাউনও পালন হচ্ছে।

নভেল করোনাভাইরাস থেকে রক্ষা পেতে স্বাস্থ্য অধিদপ্তর মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে। তবে অনেকে মাস্ক পরলেও সঠিক নিয়ম না মানায় আক্রান্ত হচ্ছেন।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ইনফো ওয়েবসাইটে মাস্ক পরা, খোলা ও ফেলে দেওয়ার সঠিক পদ্ধতি কী, তা জানানো হয়েছে।

পাঠকের জন্য সঠিকভাবে মাস্ক পরা ও ব্যবহারের নিয়ম তুলে ধরা হলো :

মনে রাখবেন, মেডিকেল মাস্ক কেবল স্বাস্থ্যকর্মী, যিনি রোগীর যত্ন নিচ্ছেন এবং জ্বর, কাশি ও শ্বাসকষ্টের লক্ষণ যাঁদের আছে, তাঁদেরই ব্যবহার করা উচিত।বাইকে মুখে মাস্ক লাগানোর আগে অ্যালকোহল দেওয়া হ্যান্ডরাব বা সাবান ও পানি দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে। তবে পরার আগে অবশ্যই দেখে নিতে হবে, মাস্কটি ভালো আছে কি না। ছেঁড়া বা ফাটা আছে কি না। এরপর মাস্কের ওপরের দিকটি ঠিক করে দেখে নিতে হবে (যেখানে ধাতব বা প্লাস্টিকের স্ট্রিপটি থাকে)।এরপর মাস্ক পরার সময় মাস্কের রঙিন দিকটি বাইরের দিকে থাকবে। এবার মাস্কটি আপনার মুখের ওপর রাখুন। ধাতব স্ট্রিপটি বা মাস্কের শক্ত দিক আঙুল দিয়ে নাকের ওপর চেপে লাগান, যাতে মাস্কটি ভালোভাবে নাকের আকার ধারণ করে। এবার মাস্কটি নিচের দিকে টানুন, যাতে এটি আপনার মুখ ও থুতনি ঢেকে রাখে।

মাস্কটি ব্যবহার হয়ে গেলে এবার খুলে ফেলুন। তবে খোলার কিছু নিয়ম রয়েছে। প্রথমে কানের পেছন থেকে ইলাস্টিক লুপগুলো সাবধানে খুলে ফেলতে হবে। যাতে সামনের সম্ভাব্য দূষিত দিকগুলো না ছোঁয়া হয় এবং নিজের মুখ ও জামাকাপড় থেকে দূরে রাখা হয়। তবে ব্যবহারের পর অবিলম্বে একটি বদ্ধ বিনে মাস্কটি ফেলে দিতে হবে।

এবার মাস্ক ছোঁয়া বা খোলার পর হাত ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। সবচেয়ে ভালো হয়, সাবান ও পানি দিয়ে নিজের হাত ধোয়া। তা না হলে অ্যালকোহল দেওয়া হ্যান্ডরাব দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *