শিশু সাহিত্যিক আলম তালুকদার আর নেই

মুক্তিযোদ্ধা, ছড়াকার, শিশু সাহিত্যিক ও বাংলাদেশ শিশু সাহিত্যিক ফোরামের উপদেষ্টা আলম তালুকদার (৬৪) আর নেই৷ আজ বুধবার বিকেলে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান৷

আজ বুধবার রাতে শিশু সাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ূন কবীর ঢালী বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন। তিনি বলেন, ‘মৃত্যুর আগে আলম তালুকদারের করোনার উপসর্গ ছিল৷ তবে তিনি করোনা পজেটিভ ছিলেন কি না তা এখনও জানা যায়নি।

১৯৫৬ সালের ১ জানুয়ারি আলম তালুকদার টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। শিশু সাহিত্যের প্রায় সব শাখায় তাঁর স্বাভাবিক এবং স্বতঃস্ফূর্ত বিচরণ ছিল৷ রম্যসাহিত্যে রচনাতেও তাঁর ছিল আগ্রহ। তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ৮০।

আলম তালুকদার ‘চাঁদের কাছে জোনাকি’ ছড়ার বইয়ের জন্য ২০০০ সালে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হন। এ ছাড়া পালক অ্যাওয়ার্ড, জয়নুল আবেদিন পুরস্কার, কাদির নওয়াজ পুরস্কার, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, সাহস পুরস্কার, স্বাধীনতা সংসদ পুরস্কার, পশ্চিমবঙ্গের চোখ সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি গণগ্রন্থাগারের সাবেক পরিচালক ছিলেন। আলম তালুকদার স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

share this news:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *